প্রকাশিত: ১৮/০৫/২০১৬ ৭:১৬ এএম

67213_000নিউজ ডেস্ক::

গত শনিবার বান্দরবানে নাইক্ষ্যংছড়ি উপজেলায় অজ্ঞাতদের হাতে ধাম্মা ওয়াসা মং শৈ উ চাক নামে একজন ভিক্ষুকে কুপিয়ে হত্যার ঘটনায় ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ। একই সঙ্গে পরিস্থিতি উত্তরণে জাতিসংঘ মহাসচিব নিযুক্ত সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো কাজ শুরু করতে পারেন বলে আভাস দিয়েছে এ বিশ্ব সংস্থাটি, তবে কেবল পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ সফরে আসতে পারেন বর্তমানে জাতিসংঘের পিসবিল্ডিং সাপোর্ট’র দায়িত্বে থাকা সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। বিষয়টি চূড়ান্তভাবে নির্ভর করবে আওয়ামী লীগ ও বিএনপির সমঝোতার ওপর।
সোমবার নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক এ কথা বলেন।
ব্রিফিংয়ে এক প্রশ্নে বান্দরবানে বৌদ্ধ ভিক্ষু খুন, বিরোধী নেতা খালেদা জিয়া ও তারেক রহমানসহ সিনিয়র নেতাদের বিরুদ্ধে শত শত মামলায় অভিযোগপত্র দায়ের এবং বাংলাদেশে গণতান্ত্রিক অবস্থা ফিরিয়ে আনা ও অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে জাতিসংঘ মহাসিচের পক্ষে তারানকোর কর্মপরিকল্পনার বিষয়ে জানতে চাওয়া হয়।
জবাবে ফারহান হক বলেন, তারনকো বর্তমানে জাতিসংঘ পিসবিল্ডিং কার্যালয়ের নেতৃত্ব দিচ্ছেন এবং তিনি এই কাজটিই এখন করছেন। তিনি অতীতে বাংলাদেশে গেছেন এবং পরিস্থিতি বিবেচনায় ভবিষ্যতেও ওই ধরনের সফরে যাবেন। তবে চূড়ান্তভাবে বিষয়টি নির্ভর করবে দুদলের বোঝাপড়ার সদিচ্ছার ওপর।
তিনি বলেন, ‘আমরা সব সময় তাদেরকে (দুদল) উৎসাহ দেব, শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ পন্থায় দুদলকে পারস্পরিক বোঝাপড়ায় আসার কথা বলব।’
প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন অংশগ্রহণমূলক করতে জাতিসংঘ মহাসচিব বান-কি মুনের পক্ষে একাধিকবার বাংলাদেশ সফর করে ওই সময়কার জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো।
ওই সময় তারানকো আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও সুশীল সমাজের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। কিন্তু অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে তার ওই উদ্যোগ ভেস্তে যায়। শেষ পর্যন্ত প্রধান বিরোধী দল বিএনপিসহ অধিকাংশ দলের বর্জনের মধ্যেই ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।
জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র বলেন, ‘সেক্যুলার অ্যাক্টিভিস্ট, হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়েরসহ বিভিন্ন হত্যাকাণ্ডের বিষয়টি আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে নিয়েছি। কারণ বিভিন্ন সম্প্রদায়ের ওপর উগ্রপন্থী হামলা আবশ্যিকভাবে আলদা বিষয়।’
তিনি আরও বলেন, ‘এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব এবং মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের উদ্বেগের

পাঠকের মতামত